• support@microhostbd.com
  • +8801886584839
  • Online: 8.00 Am T0 10 PM (GMT+6)
80k+

Active Courses

33k+

Active Students

278k+

Video Courses

80k+

Active Course

ডোমেইন রেজিস্ট্রেশনের সময় যে বিষয় গুলো অবশ্যই খেয়াল রাখবেন।
Posted on / Domain

ডোমেইন রেজিস্ট্রেশনের সময় যে বিষয় গুলো অবশ্যই খেয়াল রাখবেন।

ডোমেইন কি?

আপনি একটি ওয়েবসাইট বানাতে চাইলে ইন্টারনেটে আপনাকে একটি এড্রেস বা ডোমেইন কিনতে হবে। ডোমেইন একটা নাম যা আপনার ওয়েবসাইট কে আইডেন্টিফাই করে। ডোমেইন নেম মানুষের নামের মতই। একটি মানুষের নাম তার পরিচয় বহন করে, তেমনি একটা ডোমেইন নেম একটা ওয়েবসাইট এর পরিচয় বহন করে। পার্থক্য হল একটি নাম একাধিক মানুষের হতে পারে, তবে ডোমেইন নেম ইউনিক, একটি ডোমেইন পৃথিবীতে দ্বিতীয়টি নেই। ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইট এড্রেস যার মাধ্যমে বাবহারকারীরা আপনার ওয়েবসাইট টি খুজে পাই। যেমন, microhostbd(.)com, alorbhubon(.)com(.)bd ইত্যাদি।

ডোমেইন কেনা কেন প্রয়োজনঃ

অনেক সময় দেখা যায় আমরা যে নামে ব্যবসা করছি সেই নামে অন্যরাও ব্যবসা করতে পারে বা নামটি ব্রান্ডেবল হতে পারে। আর ডোমেইন নেম হয় ইউনিক হয়। আপনার ব্যবসার নামের ডোমেইন টা কেউ কিনে ফেললে আপনার কিছুই করার থাকবে না। ভবিষ্যতে ওয়েবসাইট বানানোর পরকল্পনা থাকলে ডোমেইন টি কিনে রাখা এই জন্য জরুরি। আপনি ওয়েবসাইট ছাড়াই অনেক ভাল ব্যবসা করলেন। পরে ওয়েবসাইট বানাতে গিয়ে দেখলেন আপনার ব্যবসার নামের ডোমেইন টি খালি নেই বা অন্য কেউ ব্যবসার নামের ডোমেইন দিয়ে ওয়েবসাইট বানিয়ে ফেলছে। বর্তমান সময়ে অনলাইন ব্যবসার জন্য ওয়েবসাইট গুরুত্বপূর্ন। ব্যবসার নামে ডোমেইন কিনে রাখা জরুরি।

আপনার ব্যবসার জন্য সেরা ডোমেইন ব্র্যান্ড নাম কিভাবে নির্বাচন করবেন?

►আপনি যখন একটা ব্যবসা বা স্টার্টাপ শুরু করেন তখন সেটি একটি সদ্য ভুনিষ্ট সন্তানের মতই। আপনার সন্তান জন্মানোর যেমনি তার তার রাখতে হয় ঠিক তেমনি আপনার ব্যবসা বা স্টার্টআপ এর একটা নাম রাখা জরুরি। ঠিক তেমনি ব্যবসা অনলাইন বেস করলে একটা ইউনিক ডোমেইন নাম লাগবে যার মাধ্যমে খুব সহজেই ক্রেতাগন সহজে আপনার ব্যবসা সম্পর্কে অবগত হবে।

►ব্যবসার জন্য সুন্দর একটি ডোমেইন নাম নির্বাচন করা খুব সহজ কাজ নয়। আপনার ব্যবসার জন্য সঠিক ডোমেইন নাম নির্বাচন করতে বেশ কিছু ব্যপার চিন্তা করতে হবে। ডোমেইন নির্বাচনের সময় অবশ্যই ছোট নাম রাখার চেষ্টা করবেন। বেশি বড় বা জটিল নাম হলে ভিসিটর রা ভুল্ভাবে লিখতে পারে। এতে ভিসিটর হারানোর ভয় থাকে।

►আপনার ব্যবসার সাথে মিল রেখে সুন্দর নাম রাখতে হবে। এমন নাম রাখতে হবে যেটা উচ্চারনে সহজ। আপনার ব্যবসার নামের সাথে মিল থাকে। নাম অর্থপূর্ন হতে হবে। যদি গ্লোবাল ব্যবসা করেন তাহলে দেশি বিদেশি ভিসিটরা যাতে সহজে বুঝতে পারে সেরকম নাম পছন্দ করতে হবে। আর যদি লোকাল ব্যবসা করেন তখন বাংলা নাম ও পছন্দ করতে পারেন। আপনার ব্র্যান্ড নাম টা যেন অবশ্যই ডোমেইন নামের মধ্যে থাকে সেটা নিশ্বিত করবেন। ডোমেইন নাম যেন টা যেন প্রফেশনাল মনে হয়। তাছাড়া নাম টা ক্রেতা বা ইউজারদের কাছে সহজে গ্রহনযোগ্যতা পাবে না। ডোমেইন নামে সংখ্যা এবং হাইফেন পরিহার করাই ভাল।

►নাম সহজ, সুন্দর এবং আকর্ষনীয় হওয়ার পাশাপাশি যাতে ক্রেতা বা ইউজার রা সহজে মনে রাখতে পারে সেরকম নাম পছন্দ করতে হবে। লোকাল ব্যবসার ক্ষেত্রেও ইংরেজি নাম আগে খোজা ভাল। ভাল নাম না পাওয়া গেলে তখন বাংলা নাম খুজতে পারেন। কারন বাংলাদেশের অনেক বড় বড় কোম্পানি বাংলা নাম ব্যবহার করে। যেমন, আজকের ডিল, বাগডুম, প্রিয়শপ ইত্যাদি।

►ভবিষ্যতে ঝামেলা মুক্ত থাকতে আগেই জেনে নিন আপনার পছন্দের নামে কারো ট্রেড লাইসেন্স ও ট্রেডমার্ক করা আছে নাকি ভাল ভাবে জেনে নিন। তাছাড়া লিগ্যাল ইস্যু হতে পারে।

►আপনার ব্যবসার বা সার্ভিস চিন্তা করে ডোমেইন এক্সটেনশন নির্বাচন করুন। কিছু জনপ্রিয় এক্সটেনশন .Com, .Org, .Net, .biz, .Gov, .Edu, .Info । ব্যবসার জন্য সচারচর .Com ডোমেইন , সমাজ সেবামুলক কাজের জন্য .Org, ইন্টারনেট ব্যবসার জন্য . Net, সরকারি প্রতিষ্ঠানের জন্য .Gov, শিক্ষা প্রতিষ্ঠানের জন্য .Edu ব্যবহৃত হয়।

ডোমেইন রেজিস্ট্রেশনের সময় যে বিষয় গুলো অবশ্যই খেয়াল রাখবেন।

আপনি দেশি বিদেশি রেজিস্টার বা রিসেলার যেখান থেকেই ডোমেইন কিনেন না কেন, ডোমেইন কেনার পূর্বে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমনঃ

►কোন ধরনের ওয়েবসাইট বানাবেন সেটা আগে নিশ্চিত হতে হবে। তবে বাংলাদেশের মানুষ .COM ডোমেইন সবচেয়ে পছন্দ করে। তাই ডোমেইন কেনার ক্ষেত্রে .COM আগে বিবেচনায় রাখা উচিৎ তারপর অন্যগুলো।

►প্রোভাইডের কাছ থেকে ডোমেইন কেনার আগে জেনে নিবেন কন্টোল প্যানেল দিবে কিনা। না দিলে তার কাছ থেকে নিবেন না।

►ডোমেইন নেম সহজে মনে থাকে এবং অল্প অক্ষরের হয় সেই দিকে খেয়াল রাখবেন। ডোমেইন নেম সুন্দর না হলে মানুষ মনে রাখবেনা, তাই উদ্ভট ডোমেইন নেম পরিহায্য।

►কোন প্রতিষ্ঠিত কোম্পানী বা ইন্টারন্যাশনাল ব্যান্ডের কোম্পানির সাথে ওয়েবসাইটের সাথে আপনার ডোমেইন না মিলে সেইদিকে খেয়াল রাখতে হবে।

►লোভনীয় অফারে ডোমেইন কেনার আগে অফার সম্পর্কে ভালভাবে বিস্তারিত জেনে নিবেন।

►আপনার ডোমেইন যেকোন সময় ট্রান্সফার করার প্রয়োজন বোধ করতে পারেন। আপনি নিজে ট্রান্সফার করতে পারবেন কিনা জেনে নিবেন। যদি তাদের সহযোগিতা ছাড়া করা না যায় তাহলে তাদের থেকে কিনবেন না।

►ডোমেইন ট্রান্সফার এর সময় তাদের কোন চার্জ দিতে হবে কিনা জেনে নিবেন। এই ক্ষেত্রে কোন চার্জ লাগে না।

►ডোমেইন লক অপশন আছে কিনা জেনে নিবেন।

►ডোমেইন রেজিস্ট্রেশনে যেন আপনার তথ্য ব্যবহৃত হয় সেই দিকে খেয়াল রাখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *